May 19, 2024, 12:32 pm

তথ্য ও সংবাদ শিরোনামঃ
শান্তিপূর্ণ সমাবেশের মধ্যে ব্যাপক বিক্ষোভ বাঙালির দাবি ভাষা শহীদ রেলস্টেশন। ১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত। ভালুকায় আসাদুল হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন।

ভাঙন ঠেকাতেও প্রতারণা, জিওব্যাগে বালুর পরিবর্তে কাদামাটি

ভাঙন ঠেকাতেও প্রতারণা, জিওব্যাগে বালুর পরিবর্তে কাদামাটি

জেলা প্রতিনিধিঃ টাঙ্গাইল সদর উপজেলার চারাবাড়ি সেতুর পূর্বপাড়ের অ্যাপ্রোচের ভাঙনরোধে ফেলা প্রায় ১৩ লাখ টাকার জিওব্যাগে বালুর পরিবর্তে কাদামাটি ব্যবহার করা হয়েছে। সম্প্রতি কাজটি সম্পন্ন করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)।

স্থানীয়দের অভিযোগ, এলজিইডির দায়িত্বরত প্রকৌশলীর যোগসাজশে ঠিকাদার বালুর পরিবর্তে নদী থেকে ড্রেজারের মাধ্যমে কাদামাটি উত্তোলন করে ও জিওব্যাগে ভরে ভাঙনকবলিত অ্যাপ্রোচে ব্যবহার করেছে। ফলে নদীর পানি কমলেই অ্যাপ্রোচে শুরু হবে আবার ভাঙন।

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৬ সালের ১ জুন এলজিইডির তত্ত্বাবধানে নির্মিত হয় ১৭০.৬৪২ মিটার চারাবাড়ি তোরাপগঞ্জ সড়কের ধলেশ্বরী নদীর ওপর এই সেতু। টাঙ্গাইলের চরাঞ্চলের কাতুলী, হুগড়া, কাকুয়া, মাহমুদনগর আর নাগরপুরের ভাড়রা ইউনিয়নের লক্ষাধিক মানুষ সেতু দিয়ে চলাচল করে। গত ১৮ জুলাই সেতুর বাম তীরের অ্যাপ্রোচ ধসে পশ্চিমাঞ্চলের সঙ্গে যান চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে চরম ভোগান্তিতে পড়েন চরাঞ্চলের লক্ষাধিক মানুষ।

পরবর্তীতে সেতুর ভাঙন ঠেকাতে আর চলাচল স্বাভাবিক রাখতে আপাতত জিওব্যাগ ফেলার সিদ্ধান্ত নেয় এলজিইডি। অ্যাপ্রোচ ভাঙনের পরিমাপ করে ১২ লাখ ৯৭ হাজার টাকায় মোট তিন হাজার বালুর জিওব্যাগ ফেলার কাজটি পান ওই এলাকার মেসার্স মিতু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইমরান হোসেন। ২৩ জুলাই কাজটি শুরু করে ২৯ জুলাই শেষ হয়।

স্থানীয়দের অভিযোগ, বছরজুড়ে সেতুর পাশ থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করছেন স্থানীয় প্রভাবশালী মহল। এজন্য বর্ষা এলেই নদী ভাঙন শুরু হয়। ফলে চলতি বন্যায় ভাঙনের কবলে পড়েছে সেতুর অ্যাপ্রোচ। সেতুর ওপারের ঘোষপাড়ায়ও দেখা দেয় ভাঙন। মাটি উত্তোলন বন্ধে দফায় দফায় অভিযোগ দেয়ার পরও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। সেতু সংস্কারের আগে অবৈধ মাটি বিক্রি বন্ধের দাবি জানিয়েছেন তারা।

স্থানীয়রা জানায়, সেতুর ভাঙনকবলিত অ্যাপ্রোচে বালুভর্তি জিওব্যাগ ফেলার কথা থাকলেও নদী থেকে কাদামাটি দিয়ে জিওব্যাগ ভর্তি করেছেন ঠিকাদার। এরপরও ওজনে দেয়া হয়েছে কম। বালুর পরিবর্তে মাটি দেয়ায় নদীর পানি কমার সঙ্গে সঙ্গে জিওব্যাগগুলোর মাটি সরে অ্যাপ্রোচের স্থলে থাকবে। সেই সঙ্গে নদী থেকে বালু উত্তোলন বন্ধ করতে হবে।

ধলেশ্বরী নদীর চারাবাড়ি এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়েছেন টাঙ্গাইল সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ ফরিদ।

মেসার্স মিতু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ইমরান হোসেন বলেন, ভাঙনকবলিত অ্যাপ্রোচের জন্য তিন হাজার জিওব্যাগ নির্ধারণ করা হলেও দুই হাজার ৬৭১ ব্যাগ ফেলা হয়েছে। অবশিষ্ট ৩২৯ জিওব্যাগ পরিষদ ভবনে মজুত রাখা হয়েছে। জিওব্যাগ ডাম্পিং সমস্যাজনিত কারণে দুটি নৌকায় কিছু পরিমাণ কাদামাটি এনে অ্যাপ্রোচের ভাঙন এলাকায় ফেলা হয়। জনস্বার্থে আর বালুর অভাবে স্থানীয় মাটি ব্যবসায়ীর সহায়তায় কাজটি সম্পন্ন করা হয়েছে।

এ বিষয়ে টাঙ্গাইল স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতরের (এলজিইডি) সহকারী প্রকৌশলী মো. ফিরোজ রেজা বলেন, চারাবাড়ি সেতুর অ্যাপ্রোচের ভাঙনরোধে তিন হাজার জিওব্যাগ ফেলা হয়েছে। কাজটি তদারকি করেছি। দুই হাজার ৬৭১ জিওব্যাগ ফেলা সম্পন্ন হলেও অতিরিক্ত ৩২৯ ব্যাগ আপতকালীন হিসেবে মজুত রাখা হয়েছে। সম্পন্নকৃত কাজে নির্ধারণকৃত বালুর পরিবর্তে কাদামাটি ব্যবহারের কোনো সুযোগ নেই। তবে এরপরও যদি কোনো অনিয়ম হয়ে থাকে তাহলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com